ঢাকা,শুক্রবার, ৩ মে ২০২৪

পেকুয়ায় বনরক্ষীদের পিটিয়ে গাছভর্তি গাড়ি লুট

পেকুয়া সংবাদদাতা :: কক্সবাজারের পেকুয়ায় উপকূলীয় বনবিভাগের মগনামা বনবিট কার্যালয়ে ঢুকে চার বনরক্ষীকে মারধর করে জব্দ করা গাছভর্তি একটি গাড়ি লুটে নিয়েছে দুর্বৃত্তরা। মঙ্গলবার মধ্যরাতে উপজেলার মগনামা ইউনিয়নের লঞ্চঘাটের উত্তর পাশে উপকূলীয় বনবিট কার্যালয়ে এ ঘটনা ঘটে।

আহতরা হলেন, উপকূলীয় বনবিভাগের ছনুয়া রেঞ্জ কর্মকর্তা ছাইদুর রহমান আকন্দ, মগনামা বনবিট কর্মকর্তা হোসনি মোবারক, বনরক্ষী আফছার উদ্দিন ও মগনামা বনবিটের নৌকা চালক আনোয়ার হোসেন। তাদের পেকুয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা দেয়া হয়েছে।

মগনামা বনবিট কর্মকর্তা হোসনি মোবারক বলেন, মঙ্গলবার রাতে পেকুয়া-মগনামা সড়কের চৌমুহনী স্টেশন থেকে রেঞ্জ কর্মকর্তা ছাইদুর রহমান আকন্দের নেতৃত্বে বনরক্ষীরা চোরাই গাছভর্তি একটি ছোট ট্রাক জব্দ করেন। গাড়িটি মগনামা বনবিট কার্যালয়ে এনে রাখা হয়। কিছুক্ষণ পরে জব্দ করা গাছ গাড়ি থেকে নামিয়ে পরিমাপ করতে গেলে পূর্ব থেকে ওঁতপেতে থাকা দুর্বৃত্তরা আমাদের ওপর হামলা চালায়। দেশীয় অস্ত্রশস্ত্র ও লাঠির আঘাতে আমাদের গুরুতর জখম করে গাছভর্তি গাড়িটি বিট কার্যালয় থেকে বেপরোয়া গতিতে চালিয়ে নিয়ে যায়।

উপকূলীয় বনবিভাগের ছনুয়া রেঞ্জ কর্মকর্তা ছাইদুর রহমান আকন্দ বলেন, গাছ চোর চক্রের সদস্য আজিজের মালিকানাধীন একটি গাড়ি চোরাই গাছ নিয়ে পেকুয়ার দিকে আসছে খবর পেয়ে আমরা অভিযান চালাই। গাছভর্তি গাড়িটি জব্দ করে মগনামা বনবিট কার্যালয়ে আনা হলে পেকুয়ার গাছ চোর চক্রের অন্যতম সদস্য আবু ছালেক, ফোরকান ও গাড়ি চালক সাদ্দামের নেতৃত্বে ২০-২৫ জন দুর্বৃত্ত পরিকল্পিতভাবে আমাদের ওপর হামলা চালায়। হামলাকারীরা আমাদের জখম করে বিট কার্যালয়ের সীমানাপ্রচীর ভেঙে গাড়িটি ছিনিয়ে নিয়ে যায়।

এব্যাপারে উপকূলীয় বন বিভাগের চট্টগ্রাম বিভাগীয় বন কর্মকর্তা মোহাম্মদ আবদুর রহমান বলেন, দুর্বৃত্তরা বনবিভাগের কার্যালয়ে ঢুকে বনরক্ষীদের মারধর করে জব্দ করা গাছভর্তি গাড়ি ছিনিয়ে নিয়ে দুঃসাহসের পরিচয় দিয়েছে। দুঃখজনক হলেও সত্য যে, বনরক্ষীদের ওপর এমন হামলা আশংকাজনকভাবে বেড়েছে। তাই গাছ চোর চক্রের চিহ্নিত সদস্যদের কঠোর হস্তে দমন করা হবে। এব্যাপারে আমরা স্থানীয় প্রশাসনের সহযোগিতা আশা করবো। নয়তো বনরক্ষীদের স্বাভাবিক কার্যক্রম চরমভাবে ব্যাহত হবে।

পেকুয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ আলী বলেন, হামলার খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছিলো। বনবিভাগের পক্ষ থেকে লিখিত অভিযোগ পেলে আইনগতভাবে যথাযথ ব্যবস্থা নেয়া হবে।

পাঠকের মতামত: